• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৩৭ পূর্বাহ্ন |
  • English Version
ব্রেকিং নিউজ :
শেরপুরে সাংবাদিকদের সাথে নবাগত পুলিশ সুপারের মতবিনিময় নকলায় পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু হামলার সাথে বিএনপি জড়িত নয়, বিএনপির নাম জড়িয়ে নাটক সাজানো হচ্ছে দেশীয় মদ তৈরীর কারখানা ধ্বংস করলো নৌবাহিনী বগুড়ায় মুদি ব্যবসায়ীকে কুপিয়ে হত্যা: নেপথ্যে পরকীয়া প্রেমের জের দেওয়ানগঞ্জে ছাত্র অধিকার পরিষদের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত মামলা করতে এসে বগুড়ায় বেধড়ক মারপিটের শিকার হিরো আলম বণ্যার্তদের সহায়তায় বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের পৌনে দুই লক্ষ টাকা হস্তান্তর বগুড়ায় ‘শহীদী মার্চ’ কর্মসূচিতে শিক্ষার্থীদের মিছিল ও সমাবেশ দ্রুত পরিবর্তন ও স্বাভাবিক হয়ে আসছে শেরপুর সদর থানা

মোংলা উপজেলায় এক বছরে চিংড়ি ঘের কমেছে ২৭২টি

মোংলা উপজেলার বিভিন্ন এলাকার ঘেরগুলোতে ভাইরাস সংক্রমণে ব্যাপক হারে মারা যাচ্ছে চিংড়ি। এতে সাদা সোনা খ্যাত গলদা ও বাগদা নিয়ে বিপাকে পড়েছেন চাষিরা। এছাড়াও ঘেরে ভাইরাস, রেণুপোনা সংকট, চিংড়িতে জেলি পুশসহ নানা সমস্যার কারনে চিংড়ি চাষ করে এখন লোকসান গুনতে হচ্ছে চাষীদের। এ জন্য সংশ্লিষ্ট দফতরগুলোর উদাসীনতাকে দায়ী করছেন তারা। ভাইরাসসহ নানা রোগে আক্রান্ত হয়ে মাছ মরে যাওয়া, জীবাণুমুক্ত রেণু পোনা না পাওয়া, চিংড়িতে জেলি পুশের কারনে বাজারে মাছের দাম অনেক কমে গেছে।

আগে অতিরিক্ত লবণের কারণে জমিতে ফসল না হওয়ায় মোংলা উপজেলায় জমি অনাবাদি পড়ে থাকত। তবে লাভজনক হওয়ায় কৃষকরা হাজার হাজার হেক্টর ওইসব জমিতেই শুরু করেন চিংড়ি চাষ। কিন্তু ভাইরাসসহ নানা রোগে আক্রান্ত হয়ে মাছ মরে যাওয়া, জীবাণুমুক্ত রেণু পোনা না পাওয়া, চিংড়িতে জেলি পুশের ফলে বাজারে মাছের দাম কমে যাওয়ায় লোকসানের মুখে চাষিরা। এতে গত এক বছরে ২৭২টি ঘের কমে গেছে। উপজেলায় ১০ থেকে ১২ কোটি বাগদা ও গলদার পোনা প্রয়োজন হলেও জীবাণুমুক্ত পোনা সংগ্রহ হয় মাত্র তিন ভাগের এক ভাগ। চাষিদের অভিযোগ, সরকারি কোনো উদ্যোগ না থাকায় চিংড়ি চাষের ওপর নির্ভরশীল উপকূলীয় অঞ্চলের মানুষ বেকার হয়ে পড়ছেন। এক চাষি বলেন, ‘ভাইরাসের কারণে ছোট মাছগুলো মারা যাচ্ছে। কারণ আমরা ভালো পোনা পাচ্ছি না। এদিকে কিছু অসাধু ব্যবসায়ী চিংড়ি মাছে জেলি পুশ করেন। যার কারণে আমরা আন্তর্জাতিক বাজারে আমরা ভালো দাম পাচ্ছি না।’

এ অবস্থায় আন্তর্জাতিক বাজারে চিংড়ি শিল্পের সুনাম অক্ষুণ্ন রাখতে জেলি পুশ করা দুর্বৃত্তদের বিরুদ্ধে কঠোর অবস্থানে কোস্টগার্ড ও মৎস্য বিভাগ।

মোংলা কোস্টগার্ড পশ্চিম জোনের অপারেশন কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার তারেক আহমেদ বলেন, ‘আমরা যখনই জেলি পুশ করা চিংড়ি বাজারজাতের তথ্য পাচ্ছি, তখনই ব্যবস্থা নিচ্ছি। ঘের থেকে শুরু করে গুদাম পর্যন্ত তারা এ ধরনের কাজ যেখানেই করছেন, আমরা সেখানেই অভিযান পরিচালনা করছি।

এদিকে মোংলার উপজেলা মৎস্য কর্মকর্তার মো. জাহিদুল ইসলাম বলেন, আমরা চাষিদের বুঝাচ্ছি যে প্রথম বৃষ্টির পর তারা যেন পিএইচ ও তাপমাত্রা তদারকি করেন। এর পরে আশা করি, আমরা চিংড়ির রোগবালাই পরিত্রাণ করতে সক্ষম হব। মৎস্য অধিদফতরের হিসাব মতে, ২০২১-২২ অর্থবছরে মোংলা উপজেলায় সাড়ে ১৩ হাজার হেক্টর জমিতে সাড়ে ১২ হাজার ঘেরে চিংড়ি মাছ চাষ হয়। উপজেলা মৎস্য অধিদফতর আরো জানায়, ভাইরাসের পাশাপাশি ঘেরে পানির স্বল্পতা, অস্বাভাবিক তাপমাত্রা ও হঠাৎ বৃষ্টির কারণে চিংড়ি মরছে। ঘের প্রস্তুত ও ভাইরাসমুক্ত পোনা ছাড়তে চাষিদের পরামর্শ দেয়া হচ্ছে।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।